Wellcome to National Portal
টেলিযোগাযোগ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ অক্টোবর ২০২২

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
টেলিযোগাযোগ অধিদপ্তর
৪২৩-৪২৮ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

 

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১. ভিশন ও মিশন
ভিশন: নিরাপদ, সার্বজনীন, নির্ভরযোগ্য এবং টেকসই টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণে সরকারকে সহায়তা প্রদান।
মিশন: সারা দেশে গুণগত মানসম্পন্ন ও সুরক্ষিত টেলিযোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলায় সরকারকে সহায়তা করার প্রাতিষ্ঠানিক সক্ষমতা সুদৃঢ়করণ।

২.প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা:
ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীম দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
টেলিযোগাযোগ অধিদপ্তর সম্পর্কে তথ্য প্রদান ১,দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে
২.টেলিফোনে যোগাযোগ
৩.ইমেইল/ডাকযোগে পত্র প্রেরণের মাধ্যমে
৪.সরাসরি যোগাযোগের মাধ্যমে
দাপ্তরিক ওয়েবসাইট ও অধিদপ্তরের কার্যালয় বিনামূল্যে তাৎক্ষনিক/৩(তিন) কার্যদিবস এস,ওয়াজেদ আলী
উপ-পরিচালক(অন্যান্য সংস্থা)
ফোন:০১৫৫০১৫৫০৬০
ইমেইল: s.wazedali@telecomdept.gov.bd
২. প্রকল্পের তথ্য প্রদান ১,দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে
২.টেলিফোনে যোগাযোগ
৩.ইমেইল/ডাকযোগে পত্র প্রেরণের মাধ্যমে
৪.সরাসরি যোগাযোগের মাধ্যমে
দাপ্তরিক ওয়েবসাইট ও অধিদপ্তরের কার্যালয় বিনামূল্যে তাৎক্ষনিক/৩(তিন) কার্যদিবস এস,ওয়াজেদ আলী
উপ-পরিচালক(অন্যান্য সংস্থা)
ফোন:০১৫৫০১৫৫০৬০
s.wazedali@telecomdept.gov.bd
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীম দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল)
টেলিযোগাযোগ বিভাগ হতে প্রাপ্ত নীতিমালা , আইন ইত্যাদি বিভিন্ন বিষয়ে মতামত পত্র মারফত অথবা ইমেইল ডাক ও টেলিযোগযোগ বিভাগের নির্দেশনা মোতাবেক বিনামূল্যে ২০ কর্মদিবস মোঃ আখলাকুল আউয়াল ভুইযা
উপপরিচালক(ফ্রিকোযেন্সি মনিটরিং)
ফোন :০১৫৫০১৫১৪০০
ইমেইল-akhlaqul.awal@telecomdept.gov.bd
২. ভ্যাট/আয়কর প্রত্যয়নপত্র প্রদান উপ-পরিচালক (অর্থ) বরাবর সরাসরি আবেদনের মাধ্যমে অর্থ শাখা , টেলিযোগাযোগ অধিদপ্তর বিনামূল্যে ৩ কর্মদিবস হেলাল উদ্দিন তালুকদার
উপপরিচালক (অর্থ)
ফোন:০১৫৫০১৫১৯৬৫
helal.talukder@telecomdept.gov.bd
২.৩) অভ্যন্তরীন সেবা
ক্রমিক নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ইমেইল)
অর্জিত ছুটি আবেদন পাওয়ার পর নির্ধারিত ছুটি বিধিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অনুযায়ি নিষ্পত্তি করে সরকারী আদেশ জারির মাধ্যমে  ক)সাদা কাগজে আবেদনপত্র।
খ)নির্ধারিত ফরমে(বাংলাদেশ ফরম নম্বর-২৩৯৫) প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা কর্তক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন(গেজেটেড কর্মকর্তার ক্ষেত্রে)
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস জনাব মোঃ আব্দুল কুদ্দুস মিয়া
কক্ষ নং-১০২
সহকারী পরিচালক (লাইব্রেরি)
ফোন নং ৯৮৩১১৭৭
abdul.quddus@telecomdept.gov.bd
২. অর্জিত ছুটি (বহিঃ বাংলাদেশ) আবেদন পাওয়ার পর নির্ধারিত ছুটি বিধিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অনুযায়ি নিষ্পত্তি করে সরকারী আদেশ জারির মাধ্যমে ক)সাদা কাগজে আবেদনপত্র।
খ)নির্ধারিত ফরমে(বাংলাদেশ ফরম নম্বর-২৩৯৫) প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা কর্তক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন(গেজেটেড কর্মকর্তার ক্ষেত্রে)
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস জনাব মোঃ আব্দুল কুদ্দুস মিয়া
কক্ষ নং-১০২
সহকারী পরিচালক (লাইব্রেরি)
ফোন নং ৯৮৩১১৭৭
abdul.quddus@telecomdept.gov.bd
শ্রান্তি ও বিনোদন ছুটি আবেদন পাওয়ার পর নির্ধারিত ছুটি বিধিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অনুযায়ি নিষ্পত্তি করে সরকারী আদেশ জারির মাধ্যমে ক) সাদা কাগজে আবেদনপত্র
খ) নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নম্বর-২৩৯৫) প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে), প্রাপ্তিস্থান-এ অধিদপ্তরের হিসাব সেল)।
গ) সহকারী পরিচালক (হিসাব) টেলিযোগাযোগ অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ছুটির প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে),
এ অধিদপ্তরের হিসাব সেল।
বিনামূল্যে ৫ (পাঁচ কার্যদিবস) জনাব মোঃ আব্দুল কুদ্দুস মিয়া
কক্ষ নং-১০২
সহকারী পরিচালক (লাইব্রেরি)
ফোন নং ৯৮৩১১৭৭
abdul.quddus@telecomdept.gov.bd
আবাসিক ও দাপ্তরিক টেলিফোন সংযোগ ব্যবস্থা। আবেদন পাওয়ার পর সমন্বিত সরকারি টেলিফোন, সেলুলার ,ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহন। সরকারি টেলিফোন, সেলুলার ,ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা ২০১৮ এর নির্ধারিত ছকে আবেদন বিনামূল্যে ১৫ (পনের) কার্যদিবস এম এ কুদ্দুস দেওয়ান
সহকারী পরিচালক (সম্পদ ব্যবস্থাপনা-মোবাইল)
কক্ষ নং-১০১
ফোন নং ৮৮৯১০৮০
dewanquddus100@gmail.com
কম্পিউটার ক্রয় অগ্রিম আবেদন পাওয়ার পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে মঞ্জুরি আদেশ জারি ক)সাদা কাগজে আবেদনপত্র।
(খ) আবেদনকারীর ৩০০ টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে অঙ্গীকারনামা
বিনামূল্যে ৩০ (ত্রিশ) কার্যদিবস মোঃ খায়রুল আলম
সহকারী পরিচালক (প্রশাসন)
কক্ষ নং-১০৪
ফোন নং-৯৮৩১০৪৪
kalom3759@gmail.com
সাধারণ ভবিষ্যৎ তহবিল হতে অগ্রিম মঞ্জুরি আবেদন পাওয়ার পর সাধারণ ভবিষ্যৎ তহবিল  বিধিমালা,  ১৯৭৯ অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের (আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অনুযায়ী) সরকারী আদেশ জারী করা হয়। (ক) নির্ধারিত ফরমে আবেদন (বাংলাদেশ ফরম নম্বর-২৩৯৫, গেজেটেড-নন গেজেটেড)প্রাপ্তিস্থান-হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়, টেলিযোগাযোগ অধিদপ্তর।
খ) সাধারণ ভবিষ্যৎ তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী (প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত)(মূল কপি, মঞ্জুরি আদেশ জারির পর ফেরতযোগ্য)
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস আসমা আকতার বানু
সহকারী পরিচালক (অন্যান্য সংস্থা)
কক্ষ নং-১০৩
ফোন নং ৯৮৩০৯৪৫
Asma1966ad.dot@gmail.com
গৃহ নির্মাণ ঋণ প্রচলিত বিধান অনুসরণপূর্বক গৃহনির্মাণ ঋণ মঞ্জুরি আদেশ জারি করা হয়। ক) সাদা কাগজে আবেদনপত্র
(খ) যে জমিতে গৃহ নির্মাণ /মেরামত করা হবে সে জমির দলিল/বায়নাপত্র
(গ) ৩০০ টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে অঙ্গীকারনামা (ঘ) যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ।
ঘ) যথাযথ কর্তৃপক্ষের  সুপারিশ।
বিনামূল্যে ১৫(পনের) কার্যদিবস আসমা আকতার বানু
সহকারী পরিচালক (অন্যান্য সংস্থা)
কক্ষ নং-১০৩
ফোন নং ৯৮৩০৯৪৫
Asma1966ad.dot@gmail.com
মেরামত ক্রয় অগ্রিম প্রচলিত বিধান অনুসরণপূর্বক মেরামত ক্রয় অগ্রিম আদেশ জারি করা হয়। ক)সাদা কাগজে আবেদন
খ) আবেদনকারীর ১৫০ টাকার নন জুডিসিয়াল ষ্ট্যাম্পে অঙ্গীকারনামা।
গ)মোটর সাইকেল বিক্রয়কারীর অঙ্গীকার নামা।
বিনামূল্যে ১৫(পনের) কার্যদিবস আসমা আকতার বানু
সহকারী পরিচালক (অন্যান্য সংস্থা)
কক্ষ নং-১০৩
ফোন নং ৯৮৩০৯৪৫
Asma1966ad.dot@gmail.com
ছুটির নগদায়ন (ল্যাম্পগ্রান্ট) প্রচলিত বিধান অনুসরণপূর্বক ছুটির নগদায়ন আদেশ জারি করা হয়। ক) কর্মকর্তাদের ক্ষেত্রে
১। আবেদন পত্র (সচিব বরাবর লিখিত আবেদন)
২। কর্মকর্তার ক্ষেত্রে সিএও, টিএন্ডটি কর্তৃক ছুটির প্রত্যয়ন (এপিপি-৩৭ ফরমে/বাংলাদেশ ফরম নং- ২৩৯৫)।
৩। পিআরএল মঞ্জুরীপত্র।
৪। পে-স্কেল’২০১৫ এর বেতন নির্ধারণী বিবরণী (সিএও, টিএন্ডটি কর্তৃক যাচাইকৃত)
৫। কর্মকর্তার ক্ষেত্রে হালনাগাদ অনলাইন ইনক্রিমেন্ট সীটসহ পে-স্লিপ ।
৬। এলপিসি’র কপি।
৭। এসএসসি সনদের সত্যায়িত কপি (মূল কপি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে)
খ) কর্মচারীরক্ষেত্রে:
১। আবেদন পত্র (মহাপরিচালক বরাবর লিখিত আবেদন)
২। কর্মচারীর ক্ষেত্রে সার্ভিস বহির লীভসীটে সিএও, টিএন্ডটি কর্তৃক ছুটির প্রত্যয়ন।
৩-৫। উপরে উল্লেখিত কর্মকর্তাদের অনুরূপ
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস মোঃ আতাউর রহমান
সহকারী পরিচালক (হিসাব)
কক্ষ নং-১০৩
ফোন নং ৯৮৩১১৮০
ataur.rahman@telecomdept.gov.bd
১০ পিআরএল প্রচলিত বিধান অনুসরণপূর্বক পিআরএল আদেশ জারি করা হয়। (ক) কর্মকর্তাদের ক্ষেত্রে
১। পিআরএলএরআবেদন (সচিব বরাবর লিখিত আবেদন)।
২। হালনাগাদ চাকরি বিবরণী (সিএও, টিএন্ডটি কর্তৃক প্রত্যায়িত)।
৩। ছুটির প্রত্যয়ন (এপিপি-৩৭)
৪। যোগদানেরসময়ছক (প্রাথমিক তথ্য বিবরণী ফরম) (নমুনা পঃপৃঃদ্রঃ)
৫। বয়স প্রমাণের জন্য প্রযোজ্য ক্ষেত্রে এসএসসি সনদের সত্যায়িত কপি (মূল কপি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে)।
৬। জাতীয়পরিচয়পত্রেরফটোকপি।
খ) কর্মচারীদের ক্ষেত্রে
১। পিআরএলএরআবেদন (মহাপরিচালক বরাবর লিখিত আবেদন) (নমুনা পঃপৃঃদ্রঃ)
২। হালনাগাদ সার্ভিস বহি।
৩। ছুটির প্রত্যয়ন (এপিপি-৩৮)
৪। যোগদানেরসময়ছক (প্রাথমিক তথ্য বিবরণী ফরম)(নমুনা পঃপৃঃদ্রঃ)
৫। বয়স প্রমাণের জন্য প্রযোজ্য ক্ষেত্রে এসএসসি সনদের সত্যায়িত কপি (মূল কপি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে)।
৬। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস মোঃ আকরাম হুসেন
সহকারী পরিচালক (আইসিটি বাস্তবায়ন)
কক্ষ নং-২১১
ফোন নং ০১৫৫০১৫১৯৫৫
hossainakram@gmail.com
১১ (ক) পেনশন   কর্মচারীর নিজের অবসর গ্রহণের ক্ষেত্রে:
১) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পেনশন আবেদন ফরম ২.১ (সংযোজনী-৪)  ০২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ০৪ (চার) কপি।

২) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল সার্ভিস বুক ০১(এক) টি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল চাকরি বিবরণীসহ ০৪ (চার) কপি।

৩) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে অবসর ও পিআরএল মঞ্জুরিপত্র ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৪) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল প্রত্যাশিত শেষ বেতনপত্রসহ (ইএলপিসি) ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৫) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পাসপোর্ট সাইজ ছবি ৫ (পাঁচ) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৭ (সাত) কপি। নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে বৈধ উত্তরাধিকারীদের স্ট্যাম্প সাইজ ছবি (প্রতিজনের) ৪ (চার) কপি এবং গেজেটেড কমচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৬। নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি। নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারীদের জাতীয় পরিচয়পত্র ও জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) প্রতিজনের ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৭) চাকরিতে স্থায়ীকরণ/নিয়মিতকরণের আদেশ (উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে স্থানান্তরিত, আত্মীকরণের মাধ্যমে যোগদানকৃত ও এডহক ভিত্তিতে নিয়োগকৃতদের ক্ষেত্রে প্রযোজ্য) ২ (দুই) কপি।

৮) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকার ঘোষণাপত্র (সংযোজনী-২) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৯) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে নমুনা স্বাক্ষর ও পাঁচ আংগুলের ছাপ (সংযোজনী-৬) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি। 

১০) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে না-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮) ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১১) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ব্যাংকের হিসাবের MICR চেক বহির ফ্রন্ট পেজের ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১২) নন-গেজেটেড কর্মচারীদের উত্তরাধিকারীদের মধ্যে প্রতিবন্ধী সন্তান থাকলে তার নিবন্ধন, পরিচয়পত্র ও মেডিকেল বোর্ডের সনদপত্র ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস হেলাল উদ্দিন তালুকদার
উপ-পরিচালক (অর্থ)
কক্ষ নং- ১০৬
ফোন নং: ৯৮৩০৯১০
helal.talukder@telecomdept.gov.bd
১২ (খ)পারিবারিক পেনশন   পেনশন মঞ্জুরির পুর্বেই সরকারি কর্মচারীর মৃত্যু হলে:

১) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন আবেদন ফরম ২.২ (সংযোজনী-৫) ২ (দুই) কপি এবং  গেজেটেড কর্মচারীদেরর ক্ষেত্রে ৪ (চার) কপি।

২) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল সার্ভিস বুক ০১(এক) টি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল চাকরি বিবরণীসহ ০৪ (চার) কপি।

৩) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে অবসর ও পিআরএল মঞ্জুরিপত্র ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

৪) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল প্রত্যাশিত শেষ বেতনপত্র/শেষ বেতনপত্র (প্রযোজ্য ক্ষেত্রে) ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৫) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন দাবীদারের পাসপোর্ট সাইজ ছবি ০৫ (পাঁচ) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৭ (সাত) কপি। নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে বৈধ উত্তরাধিকারীদের স্ট্যাম্প সাইজ ছবি (প্রতিজনের) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৬) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন দাবীদারের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি। নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে বৈধ উত্তরাধিকারীদের জাতীয় পরিচয়পত্র ও জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) প্রতিজনের ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে প্রতিজনের ৪ (চার) কপি।

৭) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট (সংযোজনী-৩ ) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৮) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন দাবীদারের নমুনা স্বাক্ষর ও পাঁচ আংগুলের ছাপ (সংযোজনী-৬) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৯) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে অভিভাবক মনোনয়ন এবং অবসরভাতা ও আনুতোষিক উত্তোলন করার জন্য ক্ষমতা অর্পণ সনদ (সংযোজনী-৭) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

১০) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে চিকিৎসক/সিটি কর্পোরেশন কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মৃত্যু সনদপত্র ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১১) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে না-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮) ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১২) চাকরিতে স্থায়ীকরণ/নিয়মিতকরণের আদেশ (উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে স্থানান্তরিত, আত্মীকরণের মাধ্যমে যোগদানকৃত ও এডহক ভিত্তিতে নিয়োগকৃতদের ক্ষেত্রে প্রযোজ্য) ২ (দুই) কপি।

১৩) নন-গেজেটেড কর্মচারীদের উত্তরাধিকারীদের মধ্যে প্রতিবন্ধী সন্তান থাকলে তার নিবন্ধন, পরিচয়পত্র ও মেডিকেল বোর্ডের সনদপত্র ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১৪) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ব্যাংকের হিসাবের MICR চেক বহির ফ্রন্ট পেজের ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।
অবসরভাতা ভোগরত অবস্থায় পেনশনভোগীর মৃত্যু হলে:

১) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন আবেদন ফরম ২.২ (সংযোজনী-৫) ২ (দুই) কপি এবং  গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

২) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন দাবীদারের পাসপোর্ট সাইজ ছবি ০৫ (পাঁচ) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৭ (সাত) কপি। নন-গেজেটেড কমচারীদের ক্ষেত্রে বৈধ উত্তরাধিকারীদের স্ট্যাম্প সাইজ ছবি (প্রতিজনের) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৩) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট (সংযোজনী-৩ ) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৪) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে পারিবারিক পেনশন দাবীদারের নমুনা স্বাক্ষর ও পাঁচ আংগুলের ছাপ (সংযোজনী-৬) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৫) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে অভিভাবক মনোনয়ন এবং অবসরভাতা ও আনুতোষিক উত্তোলন করার জন্য ক্ষমতা অর্পণ সনদ (সংযোজনী-৭) ৪ (চার) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৬ (ছয়) কপি।

৬) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে চিকিৎসক/সিটি কর্পোরেশন কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত মৃত্যু সনদপত্র ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৭) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট মৃত কর্মচারীকে অবসরভাতা মঞ্জুরিপত্রের ফটোকপি ২ (দুই) কপি এবং  গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৮) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে মূল পিপিও এবং মূল ডি-হাফসহ ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

৯) নন-গেজেটেড কর্মচারীদের উত্তরাধিকারীদের মধ্যে প্রতিবন্ধী সন্তান থাকলে তার নিবন্ধন, পরিচয়পত্র ও মেডিকেল বোর্ডের সনদপত্র ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।

১০) নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ব্যাংকের হিসাবের MICR চেক বহির ফ্রন্ট পেজের ফটোকপি ২ (দুই) কপি এবং গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে ৪ (চার) কপি।
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস হেলাল উদ্দিন তালুকদার
উপ-পরিচালক (অর্থ)
কক্ষ নং- ১০৬
ফোন নং:৯৮৩০৯১০
helal.talukder@telecomdept.gov.bd
১৩ চিকিৎসা সহায়তা/যৌথবীমা/ মাসিক কল্যান/দাফন/অন্তোষ্টিক্রিয়া অনুদান প্রচলিত বিধান অনুসরণপূর্বক সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাব প্রেরণ করা হয়। ১) নিধারিত ফরম
২) কল্যাণ শাখা থেকে চাহিত তথ্যাদি।
www.bkkb.gov.bd এবং এ অধিদপ্তরের কল্যান শাখা
বিনামূল্যে ৭(সাত) কার্যদিবস নরেন্দ্র নাথ সরকার
সহকারী পরিচালক (গেটওয়ে লাইসেন্সিং)
কক্ষ নং-১০২
ফোন নং:৯৮৩১১৪২
sarker.naren@telecomdept.gov.bd
৩.০ অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন:
ক্রমিক নং কখন যোগাযোগ করবেন কার সাথে যোগাযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
(অনিক)
জনাব সাধন কুমার দাস
কক্ষ নং-২১১
উপ-পরিচালক (প্রশাসন)
ফোন নং ৯৮৩০৯৩৩
sadan.kumar@telecomdept.gov.bd
৩০ (ত্রিশ) কার্যদিবস
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে আপীল কর্মকর্তা জনাব মো :জহিরুল ইসলাম
যুগ্ম সচিব
০২২২৩৩৫৪৪৪৯
jspost@ptd.gov.bd
www.ptd.gov.bd
২০ (বিশ) কার্যদিবস
আপীল কর্মকর্তা কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল  অভিযোগ গ্রহণ কেন্দ্র
৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয় ঢাকা।
ওয়েব: www.grs.gov.bd
৬০ (ষাট) কার্যদিবস


 


Share with :

Facebook Facebook